High Quality Healthcare in Bangladesh

Triple S Diagnostic & Clinic Ltd

Clinic, Diagnostic Centre, Consultancy & Pharmacy

Triple S Diagnostic & Clinic Ltd

Clinic, Diagnostic Centre, Consultancy & Pharmacy

Call Today 01844-26945(0)-(4)
Holding No: 72/1 / F, Progoti Soroni Badda, Gulshan, Dhaka-1212.
Open Hours
24/7

Women Reproductive Health, Women Right

Triples > News > News > Women Reproductive Health, Women Right

Women Reproductive Health, Women Right

নারীর প্রজনন স্বাস্থ্যের সুরক্ষানারীর অধিকার’ শীর্ষক কিশোর-কিশোরী সমাবেশ অনুষ্ঠিত

ঢাকা শহরের দরিদ্র সুবিধাবঞ্চিত শতাধিক কিশোর-কিশোরীদের নিয়ে মিরপুর ১০ এ অবস্থিত আদর্শ উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে ‘নারীর প্রজনন স্বাস্থ্যের সুরক্ষা, নারীর অধিকার’ শীর্ষক সম্মেলন। উক্ত সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব আশরাফুন্নেসা, যুগ্ম সচিব, সাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, পরিচালক  আইইএম ইউনিট এবং লাইন ডাইরেক্টর আইইসি। বিশেষ অতিথী হিসাবে উপস্থিত ছিলেন মোঃ মিজানুর রহমান, উপ-পরিচালক, পরিবার পরিকল্পনা অধিদপ্তর, ঢাকা । বিশেষ অতিথি হিসাবে আরো উপস্থিত ছিলেন ড. ফারহানা আহমেদ, পরিচালক, এক্সটারনাল রিলেশনস এন্ড নিউ বিজনেস ডেভেলপমেন্ট, মেরীস্টোপস্ বাংলাদেশ, নূরে আলম-প্রধানশিক্ষক, আর্দশ উচ্চ বিদ্যালয়, মিরপুর-১০ এবং আবু সাঈদ পান্না, ওয়ার্ড সেক্রেটারি, ২ ও ৩ নং ওয়ার্ড, মিরপুর, ঢাকা। সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন জনাব আলতাফ হোসেন, নির্বাহী পরিচালক, বাপসা।

গত বছরও পরিবার পরিকল্পনা অধিদপ্তর সুবিধা বঞ্চিত কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্য নিয়ে সচেতনাতা বাড়াতে এমন সম্মেলনের আয়োজন করেছিল। যার ধারাবাহিকতায় এবারও কিশোর-কিশোরিদের জন্য এই আয়োজন করা হয়। যাতে অংশগ্রহণকারী ছিল মিরপুর এলাকার সুবিধা বঞ্চিত শতাধিক কিশোর-কিশোরী। আলোচনার পাশাপাশি এই সম্মেলনে এবছর যৌন ও প্রজনন স্বাস্থ্যসেবা এবং অধিকার, পরিচ্ছন্নতা, স্বপ্নদোষ, এইচআইভি এইডস, মাদকাসক্তি, সাইবার অপরাধ, বাল্য বিয়ে ও নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ, সারভাইক্যাল ক্যান্সার প্রতিরোধ, যৌনবাহিত রোগ ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলোচনা, ভিডিও প্রদর্শনী, নাটিকা এবং কোরিওগ্রাফী পরিবেশন করে বস্তি এলাকার কিশোর-কিশোরীরা।

সম্মানিত অতিথিগণ তাদের বক্তৃতায় যৌন ও প্রজনন স্বাস্থ্যসেবা এবং অধিকার রক্ষায় কিশোর-কিশোরীদের ভূমিকা নিয়ে আলোচনা করেন। প্রধান অতিথী জনাব আশরাফুন্নেসা, যুগ্ম সচিব, সাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, পরিচালক  আইইএম ইউনিট এবং লাইন ডাইরেক্টর আইইসি তার বক্তব্যে বলেন, কৈশোর থেকেই প্রজনন স্বাস্থের উপর বিশেষ নজর রাখতে হবে। সব ভয়-লজ্জা কাটিয়ে বন্ধু আর বড়দের সাথে প্রয়োজনে স্কুলের শিক্ষকদের সাথে বয়:সন্ধিকালীন সমস্যা  নিয়ে কথা বলার  পরামর্শ দেন তিনি। উপস্থিত কিশোর-কিশোরীর মধ্য থেকে দুজন তাদের বিগত সম্মেলনের পরের উপকারীতার কথা জানায়। সেইসাথে বাল্যবিয়ে প্রতিরোধ ও এই সংক্রান্ত আইন মেনে চলা এবং কৈশোরবান্ধব স্বাস্থ্যসেবার উপর বিশেষ গুরুত্ব প্রদান করেন বক্তারা। বাল্যবিবাহ রোধের উপর ভিত্তি করে একটি নাটিকা প্রদর্শিত হয়।

সম্মেলনের শুরুতে সম্মানিত প্রধান অতিথি সকল কিশোর-কিশোরী এবং বিশেষ অতিথিদের নিয়ে বেলুন উড়িয়ে উদ্বোধনী অনুষ্ঠানের ঘোষণা করেন। নেপথ্যে এই সময় বাজানো হয় ‘ফুলের মতো হাসতে চাই, সকাল দুপুর রাতে, পাখির মতো ভাসতে চাই, সুনীল আকাশটাতে’ গানটি। উল্লেখ্য এই কিশোর সম্মেলন আয়োজন করেছে পরিবার পরিকল্পনা অধিদপ্তর এবং বাস্তবায়ন করেছে মেরী স্টোপস বাংলাদেশ ও বাপসা।

Leave a Reply